Logo
সংবাদ শিরোনাম :
মণিপুরীদের ঐতিহাসিক ‘চহি তারেৎ খুনতাকপা’ দিবস উদযাপন প্রেসক্লাব সভাপতির পুত্র শৈবালে‘র ট্যালেন্টপুলে বৃত্তি লাভ কমলগঞ্জে বোরো চাষের জন্য কৃষকের উদ্যোগে ক্রসবাঁধ নির্মাণ সিপিএসটি-২০ প্রাইজমানি ক্রিকেট টুর্ণামেন্টে হবিগঞ্জ চ্যাম্পিয়ন কিশোরকণ্ঠ মেধাবৃত্তি পরীক্ষা ২০২৩ এর ফল প্রকাশ কমলগঞ্জে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক রসুলপুরে নৌকার নির্বাচনী মতবিনিময় সভা অনুষ্ঠিত আম্বিয়া কিন্ডারগার্টেন স্কুলে অভিভাবক দিবস পালন। কমলগঞ্জে পূর্ব শক্রতার জের ধরে হামলা; ৩ জনকে আটক করে গণপিটুনি মৌলভীবাজারে তৃণমূল পর্যায়ে সরকারি সেবার মানোন্নয়নে গণশুনানি বড়দিন উৎসবকে ঘিরে কমলগঞ্জের ৪৪টি গির্জায় চলছে প্রস্তুতি সাবেক চেয়ারম্যান আব্দুল মছব্বির স্মরণে আলোচনা সভা কমলগঞ্জে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা পুলিশ এসল্ট মামলায় কমলগঞ্জে যুবদল নেতা পৌর কাউন্সিলর গ্রেপ্তার কমলগঞ্জে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে হামলা ও লুটপাটের অভিযোগ মৌলভীবাজারের ৪টি আসনে প্রতীক বরাদ্দের পর প্রচারণায় প্রার্থীরা দ্বাদশ জাতীয় নির্বাচনে মৌলভীবাজারের ৪টি আসনে প্রতিদ্বন্ধিতা করবেন ২০ জন প্রার্থী কমলগঞ্জে যুব ফোরাম গঠন যথাযোগ্য মর্যাদায় কমলগঞ্জে ৫২ তম বিজয় দিবস উদযাপন কমলগঞ্জে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

সাংবাদিক ও ভাষা সৈনিক কামাল লোহানী আর নেই

রিপোটার : / ৬৯৮ বার দেখা হয়েছে
প্রকাশিত : শনিবার, ২০ জুন, ২০২০

কমলকন্ঠ রিপোর্ট ।। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন দেশের প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্ব, ভাষা সৈনিক ও সাংবাদিক কামাল লোহানী।

শনিবার (২০ জুন) সকাল ১০টায় দিকে রাজধানী ঢাকার শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুর মাত্র ২দিন আগে তাঁর করোনা শনাক্ত হয়।

মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. ফারুক আহমদ সাংবাদিক কামাল লোহানীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, কামাল লোহনীর শরীরে করোনা উপসর্গ ছিল। এছাড়া দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছেন তিনি। শনিবার সকাল ১০টায় হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়েছে।

ছেলে সাগর লোহানী বলেন, আব্বুর ফুসফুস ও কিডনির সমস্যা দীর্ঘদিনের। এছাড়া তিনি হৃদরোগ ও ডায়াবেটিসেও ভুগছিলেন। গত বৃহস্পতিবার (১৮ জুন) তাঁর করোনা পজেটিভ আসে। ১৭ মে থেকে তিনি হেলথ অ্যান্ড হোপ হাসপাতালে ভর্তি ছিলেন। সেখান থেকে পরে শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে স্থানান্তর করা হয়।

দৈনিক মিল্লাত পত্রিকা দিয়ে সাংবাদিকতার শুরু করা কামাল লোহানী দৈনিক আজাদ, সংবাদ, পূর্বদেশ ও দৈনিক বার্তায় গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। চার বছর ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি হিসেবেও নেতৃত্ব দিয়েছেন সাংবাদিক সমাজের। তিনি ২০১৫ সালে সাংবাদিকতায় একুশে পদক লাভ করেন।

১৯৭২ সালের ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন উপলক্ষে ঢাকার তেজগাঁও বিমানবন্দর থেকে ধারাবিবরণীর দরাজ কণ্ঠটি ছিল কামাল লোহানীর। একই কণ্ঠ বিশ্ববাসী শুনেছিল ১৯৭২ সালের ফেব্রুয়ারিতে বঙ্গবন্ধুর কলকাতা সফর উপলক্ষে দমদম বিমানবন্দরে প্রচারিত ধারাবিবরণীতেও।

১৯৩৪ সালের ২৬ জুন সিরাজগঞ্জের উল্লাপাড়া থানার সনতলা গ্রামে জন্মগ্রহণ করেন কামাল লোহানী। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় কামাল লোহানী স্বাধীন বাংলা বেতারের সংবাদ বিভাগের দায়িত্বে ছিলেন। ১৯৭১ সালের ২৫ ডিসেম্বর ঢাকা বেতারের দায়িত্ব নিয়ে বিধ্বস্ত বেতারকে পুনর্গঠন করেন।
দুইবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালকের দায়িত্ব পালন করা কামাল লোহানী ছিলেন উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি, ছায়ানটের সাধারণ সম্পাদক।

সাংবাদিকতা ও সাংস্কৃতি জগতের পুরোধা কামাল লোহানী অসংখ্য বইয়ের লেখকও। তাঁর লেখা বইগুলো মধ্যে রয়েছে- ‘মুক্তিসংগ্রামে স্বাধীন বাংলা বেতার’, ‘রাজনীতি মুক্তিযুদ্ধ স্বাধীন বাংলা বেতার’, ‘মুক্তিযুদ্ধ আমার অহংকার’, ‘এ দেশ আমার গর্ব’, ‘আমরা হারবো না’, ‘সত্যি কথা বলতে কী’, ‘যেন ভুলে না যাই’, ‘আমাদের সংস্কৃতি ও সংগ্রাম’, ‘লড়াইয়ের গান’, ‘সাংস্কৃতিক ঐতিহ্য ও নৃত্যশিল্পের বিস্তার’, ‘দ্রোহে প্রেমে কবিতার মত’ এবং কবিতার বই ‘শব্দের বিদ্রোহ’ইত্যাদি।

চাচাতো বোন সৈয়দা দীপ্তি রানীর সাথে যুগল কামাল লোহানী যুগলবন্দি জীবন শুরু করেন ১৯৬০ সালে। ২০০৭ সালের ২৪ নভেম্বরে তার দীর্ঘ সংগ্রামী জীবনের সুখ-দুঃখের সাথী স্ত্রী দীপ্তি লোহানীর মৃত্যুতে নিঃসঙ্গ হয়ে পড়েন কামাল লোহানী। এ দম্পতির এক ছেলে ও দুই মেয়ে সাগর লোহানী, বন্যা লোহানী ও ঊর্মি লোহানী।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

আজ শনিবার সকালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। রাজধানীর মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন ছিলেন কামাল লোহানী।

এর আগে শারীরিক অবস্থার অবনতি হলে শুক্রবার বিকালে তাকে আইসিইউতে নেওয়া হয়। গত ১৭ জুন সকালে কামাল লোহানীকে রাজধানীর হেলথ অ্যান্ড হোপ হাসপাতালে ভর্তি করা হয়।


আরো সংবাদ পড়ুন...
Developed By Radwan Ahmed