Logo
নোটিশ :
Wellcome to our website...

প্রথম পর্যটন বান্ধব টেস্টটিউব বেবি সেন্টার স্থাপন হলো শ্রীমঙ্গলে

রিপোটার : / ২১৪ বার দেখা হয়েছে
প্রকাশিত : শনিবার, ১৯ ডিসেম্বর, ২০২০

image_pdfimage_print

কমলকন্ঠ রিপোর্ট ।। মৌলভীবাজারের শ্রীমঙ্গলে স্থাপিত হলো পর্যটন বান্ধব স্পেশালাইজড হসপিটাল দীপশিখা ইনফার্টিলিটি কেয়ার এন্ড কাউন্সিলিং সেন্টার।
১৯ ডিসেম্বর শনিবার বিকেলে শ্রীমঙ্গল শহরের কলেজ রোডে প্রতিষ্ঠানটির কনফারেন্স হলে সংবাদ সম্মেলন করে এ ঘোষনা দেন প্রতিষ্ঠানটির এমডি অধ্যাপক দীপশিখা ধর। এ সময় প্রতিষ্ঠানটির স্বপ্নদ্রষ্টা গাইনী বিশেষজ্ঞ কনসালটেন্ট ডাঃ নিবাস চন্দ্র পাল জানান, এটি সিলেট বিভাগে প্রথম এবং একমাত্র বন্ধাত্ব চিকিৎসার প্রতিষ্ঠান। সন্তানহীন মা বাবাদের মুখে হাসি ফোটানোর জন্য তিনি এ টেস্টটিউব বেবী সেন্টার প্রতিষ্ঠা করেন। আর সিলেট বা অন্য বড় শহরে না করে শ্রীমঙ্গলে করার কারণ হিসেবে তিনি জানান, এটি পর্যটন শহর। এখানে এ পদ্ধতি গ্রহন ও বেড়ানো একসাথে দুটোই হবে।
প্রেসব্রিফিং শেষে প্রজেক্টারের মাধ্যমে গণমাধ্যমকর্মীদের এ পদ্ধতি সম্পর্কে অবহিত করেন ডা: নিবাস চন্দ্র পাল।
প্রতিষ্ঠানটির এমডি অধ্যাপক দীপশিখা ধর জানান, দীপশিখা ইনফার্টিলিটি কেয়ার এন্ড কাউন্সিলিং সেন্টার এর যাত্রা শুরু হয় ২০১২ সালে, সিলেট বিভাগে প্রথম এবং একমাত্র বন্ধ্যাত্ব চিকিৎসার সূতিকাগার হিসাবে। প্রথম দিকে রোগীদের কে বন্ধ্যাত্ব সম্পর্কে Counselling GesHormone Analysis, Semen Analysis Ges Medical Treatment দিয়েই শুরু করা হয় বন্ধ্যাত্ব চিকিৎসার কাজ। সাফল্য আসে প্রায় ১৮%।
পরবর্তীতে Fertility Promoting Surgery  I IUI পদ্বতির মাধ্যমে আরো উন্নত চিকিৎসা সেবা শুরু করা হয়। এ পর্যন্ত ৫৪৫ সংখ্যক Fertility Promoting Surgery হয়েছে এবং এর মাধ্যমে কাংখিত সাফল্য প্রায় ১০৯ জনের অর্থাৎ ২০%। শুরু থেকে এ পর্যন্ত ওটও পদ্বতিতে চিকিৎসা নিয়েছেন ৩৩১ জন Couple,কাংখিত সাফল্য ৪৯,অর্থাৎ ১৫%।আনন্দের খবর হল এই সেন্টারের সাফল্যর হার আন্তর্জাতিক মানের সাথে সামঞ্জস্য পূর্ণ।

বর্তমানে ২০২০ সালে Infertility i পূর্ণাঙ্গ চিকিৎসা সেবা দেবার লক্ষ্যে এগিয়ে যায় দীপশিখা ইনফার্টিলিটি সেন্টার। যদিও Covid ১৯ এর জন্য অনেকটা বাধা প্রাপ্ত হয়, তারপর ও ঘড়া ২০২০ এ IVF Lab Setup সম্পন্ন হয়। এখন থেকে ভারতে গিয়ে Infertility i  যে চিকিৎসা পাওয়া যেত তা বাংলাদেশের শ্রীমঙ্গলেই সেই মানের চিকিৎসা পাওয়া সম্ভব। এরই মধ্যে দীপশিখাতে IVF Lab এ সর্বাধুনিক প্রযুক্তির প্রয়োগে IVF, ICSI, Embryo Freezing , Sperm freezing ,Semen Freezing mn Tese, Tesa, Pese, Pesa ইত্যাদি করা হচ্ছে ইতিমধ্যে ৭ জন Azoospermic cyiæli Semen Analysis করে Teseকরে ৫ জনের মধ্যে Spermপাওয়া যায় এবং এগুলো কে Cryopreservationকরা হয় । এরই মধ্যে IVFএর রোগী Selection এর কাজ শুরু হয়েছে বলেও জানান। এ সময় তিনি আশা প্রকাশ করেন দীপশিখা ইনফাটিলিটি কেয়ার এন্ড কাউন্সিলিং সেন্টার এ ২০২১ জানুয়ারীর শেষ সপ্তাহে IVF প্রথম ব্যাচ দিয়ে প্রথম Test Tube Baby যাত্রা শুরু হবে।
এ সময় উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবের সভাপতি এডভোকেট এ এস এম আজাদুর রহমান, সাধারণ সম্পাদক বিকুল চক্রবর্তী, অধ্যাপক অবিনাশ আচার্য্য ও মেডিক্যাল স্টুডেন্ট দৈপারনী পাল, ডা: নাহিয়ান আল শাকিব, মেডিক্যাল এসিসটেন্ট ক্রীকা দাশ ও সুরঞ্জিত দত্ত পান্না সহ জেলা ও উপজেলার অর্ধশত গণমাধ্যমকর্মী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন...

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
Developed By Radwan Ahmed
error: Content is protected !!
error: Content is protected !!