Logo
সংবাদ শিরোনাম :
কমলগঞ্জে পুষ্টি উন্নয়নে সহযোগিতা জোরদারকরণ বিষয়ক কর্মশালা কমলগঞ্জে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ১ জনের মৃত্যু কমলগঞ্জের শমশেরনগর চা বাগানে ৪ দিনব্যাপী মহারুদ্রযজ্ঞ ও মেলা অটো চালক হত্যাকারীদের দ্রুত গ্রেফতারের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন কমলগঞ্জে গাড়ির ধাক্কায় চিতা বিড়ালের মৃত্যু ব্যক্তি ও ব্যক্তিত্ব :: একজন ত্যাগী রাজনীতিবিদ বাবু রাসেন্দ্র দত্ত কমলগঞ্জে মহাশিবরাত্রি পালন কমলগঞ্জ প্রেসক্লাবে আর্থিক অনুদান প্রদান কমলগঞ্জে ক্ষুদ্র নৃগোষ্ঠী হিসেবে স্বীকৃতির দাবীতে শব্দকর জাতিগোষ্ঠীর স্মারকলিপি প্রদান কমলগঞ্জে উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত
নোটিশ :
Wellcome to our website...

কমলগঞ্জে ৩০নভেম্বর মণিপুরীদের রাস উৎসব সীমিত পরিসরে

রিপোটার : / ১৬৩ বার দেখা হয়েছে
প্রকাশিত : রবিবার, ২৯ নভেম্বর, ২০২০

image_pdfimage_print

কমলকন্ঠ রিপোর্ট ।। সিলেটের ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক প্রান্তিক জনগোষ্ঠীর অন্যতম বিশ্বনন্দিত সাংস্কৃতিক ধারক মণিপুরী সম্প্রদায়ের বৃহত্তম ধর্মীয় ও ঐতিহ্যবাহী উৎসব মহারাসলীলা সোমবার ৩০ নভেম্বর মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মাধবপুর ও আদমপুরের অনুষ্ঠিত হতে যাচ্ছে।

কমলগঞ্জের আদমপুর ও মাদবপুর এলাকার মুণিপুরী পাড়ায় জমকালো আয়োজনে রাস লীলা উৎসবটি আয়োজন করা হয়। করোনার কারনে এবার ঘটবে না লক্ষাধিক দর্শনার্থীর আগমন, থাকবে না অন্যান্য সময়ের মত জনস্রোত। প্রতিবছর এ উৎসবে প্রায় ২ লক্ষাধিক দশর্নার্থীর সমাগম ঘটে বলে আয়োজকরা জানান। এবছর কমলগঞ্জের মাধবপুর জোড় মন্ডপে পূর্ণ হচ্ছে ১৭৮তম রাস উৎসব। মাধবপুরের রাসমেলার আয়োজক হচ্ছে মণিপুরী মহারাসলীলা সেবা সংঘ। মণিপুরী বিষ্ণুপ্রিয়া সম্প্রদায়।

সোমবার দুপুরে উৎসবস্থল মাধবপুরের শিববাজার উন্মুক্ত মঞ্চ প্রাঙ্গণে হবে গোষ্ঠলীলা বা রাখাল নৃত্য। রাতে জোড়া মন্ডপে রাসের মূল প্রাণ মহারাসলীলা। তুমুল হৈচৈ, আনন্দ উৎসাহ ঢাক-ঢোল, খোল-করতাল আর শঙ্খ ধ্বনীর মধ্য দিয়ে হিন্দু ধর্মের অবতার পুরুষ শ্রীকৃষ্ণ ও তার সখীদের লীলাকে ঘিরে এই একটি দিন বছরের আর সব দিন থেকে ভিন্ন আমেজ নিয়ে আসে কমলগঞ্জবাসীর জন জীবনে। মুণিপুরী নৃত্যের সাথে রাসলীলার নিত্য অঙ্গাঙ্গীভাবে জড়িত। তা উপভোগ করতে দেশও বিদেশের বিভিন্ন দর্শনার্থী উপস্থিত হন কমলগঞ্জের মনিপুরী পাড়ায়। কমলগঞ্জের মাধবপুর জোড়ামন্ডপ ও আদমপুর এলাকায় রয়েছে মনিপুরী কমপ্লেক্স। ২টি স্থানের প্রতিবছর জমকালো আয়োজনে উৎসবটি উদযাপিত হয় । তবে এটি এবার সীমিত আকারে।

প্রতি বছর কারতিকী পুরণিমা তিথিতে এ রাসলীলা উদযাপন করা হয়। রাসলীলা উৎসবে অংশগ্রহণকারী শিল্পীরা দীর্ঘ ১ মাস ধরে গুরুজীর কাছ থেকে নৃত্য প্রশিক্ষণ নেন।

রাসনৃত্য গোলাকার মন্ডপে কখনও একক,কখনও দ্বৈত এবং কখনও দলবেঁধে পরিবেশিত হয়। রাসনৃত্যের মূল বিষয় বস্তু হলো রাধা ও তার সখাদের নিয়ে। এ নৃত্যে রাধা-কৃষ্ণের প্রেমের শুরু, মান-অভিমান এবং শেষে মিলন দেখানো হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন...

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
Developed By Radwan Ahmed
error: Content is protected !!
error: Content is protected !!